শনিবার, ৭ জুলাই, ২০১২

সিয়াম (রোযার) সম্পর্কে জরুরী কয়েকটি মাসআলাহঃ

১। নাপাক অবস্থায় সকাল হয়ে গেলে সিয়ামের কোন ক্ষতি হবে না। জাগ্রত হওয়ার পর গোসল করে সলাত আদায় করতে হবে। (মুসলিম হাঃ ১৮১০)

২। সিয়াম পালনকারী যদি ভূলক্রমে খায় বা পান করে তবে সে তার সওম (রোজা) পূর্ণ করবে। কেননা আল্ল-হ তা‘আলাই তাকে আহার করিয়েছেন ও পান করিয়েছেন। (বুখারী হাঃ ১৭৯৫)

৩। ইচ্ছাকৃতভাবে বমি করলে সিয়াম ভেঙে যায়। (আবু দাউদ হা: ২৩৭২, মিশকাত হা: ১৯১০)

৪। ‘আয়িশাহ্ (রাযি,) হতে বণিত। রসূল (স:) বলেছেন: রমাযানের (রোজা) কাযা দায়িত্বে থাকা অবস্থায় যদি কোন ব্যক্তি মারা যায় তার পক্ষ হতে তার অভিভাবকগণ সিয়াম পালন করবে। মুসলিম হা: ২৫৫৯, আবু দাউদ হা: ২৩৯২

৫। গর্ভবতী মেয়ে অথবা স্তন্য দায়িনী ‘মাতার’ যদি বেশী অসুবিধা হয় তবে সিয়াম ভঙ্গ করবে। অন্য সময় তা কাযা করে নিবে। অধিক বৃদ্ধ-বৃদ্ধা সিয়াম করতে না পারলে একটা লোককে তিন বেলা অর্থাৎ ইফতার, সন্ধ্যা রাতে ও সাহরী খাওয়াবে। অসুস্থ ব্যক্তির যদি আরোগ্য হওয়ার আশা না থাকে, তবে তার পক্ষ হতে ঐ নিয়মে খাওয়াবে। আর সাধারন অসুখ হলে রোগ মুক্তির পরই সে নিজেই তা কাযা করে নিবে- এটাই কুরআনের বিধান। (রোজা ও তারাবীহ- শাইখ আবু মোহাম্মদ আলীমুদ্দীন নদীয়াভী, ১১-১২ পৃষ্ঠা)

৬। সিয়াম অবস্থায় নাকে ঔষধ দেয়া কন্ঠনালীতে ঔষধের স্বাদ অনুভূত হলে চোখে বা কানে ঔষধের ফোঁটা দেয়া বা জখমে ঔষধ ব্যবহারে সিয়াম ভঙ্গ হবে না। (সহীহুল বুখারী-তর্জামানুল বাব, ফাতহুল বারী ৪র্থ খন্ড)

৭। সিয়াম অবস্থায় সুরমা, আতর, তৈল ব্যবহার করা যাবে।

৮। দাঁতের মাড়ির রক্ত থুথুর সাথে পেটে গেলেও অসুবিধা নেই।

৯। রোযাদার কুলি করে মুখের সব পানি ভাল করে ফেলে দেয়ার পর যদি থুথু এবং মুখের ভেতর যা ছিল তা গিলে নেয় তাতে কোন অসুবিধা নেই।

১০। শ্বাসকষ্টের কারনে ¯েপ্র (নেবুলাইজার) ব্যবহার করতে পারবে।

১১। সিয়াম পালনকারীর ওযুর প্রাক্কালে কুলি অথবা নাকে পানি দেয়ার সময় অসতর্কাবশত পানি পেটে প্রবেশ করলে তাতে সিয়াম ভঙ্গ হবে না। কেননা তার এ পানি সেবন অনিচ্ছাকৃত হয়েছে।

১২। সিয়ামরত অবস্থায় রক্ত পরীক্ষা করাতে কোন দোষ নেই।

১৩। প্রয়োজনে রান্না করার সময় খাবার চাখলে বাচ্চাকে খাবার চিবিয়ে দিলে সিয়ামের কোন ক্ষতি হবে না।

১৪। সুরমা, টুথপেস্ট ও মাজন ব্যবহার নিষিদ্ধ নয়।

১৫। রোযাদারের থুথু গিললে কোন আপত্তি নেই।

১৬। নাক, কান, দাঁত  অথবা শরীর কোন অংশ কেটে রক্ত বের হলেও সিয়াম নষ্ট হবে না।

(সূত্রঃ ফাতাওয়া আরকানুল ইসলাম ওয়াল ঈমান)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন