শুক্রবার, ৮ জুন, ২০১২

প্রাপ্ত বয়স্ক পুরুষদের যা জানা জরুরী

প্রসাবের রাস্তা দিয়ে প্রস্রাব ছাড়াও আরো তিন রকম তরল পদার্থ বের হয়- যাকে আরবীতে মনী, মযী ও অদী বলে। এই তিনটির মধ্যে মযী ও অদী বের হলে গোসল ফারয হয় না। বরং প্রস্রাবের রাস্তা এবং শরীরের কোন জায়গায় বা কাপড়ে ঐ পদার্থ লাগলে তা ধুয়ে ফেলতে হবে। ওযু অবস্থায় হলে ওযু নষ্ট হয়ে যাবে।

১। মযী ঃ যৌন উত্তেজনার সময় বিনা বেগে প্রস্রাবের রাস্তা দিয়ে সাদা আঠা যুক্ত যে পানি বের হয় তাকেই মযী বলে। কখনো বিনা অনুভুতিতেও এই পানি বের হয়। সাধারণতঃ যুবক ও শক্তিশালী লোকদের যৌন উত্তেজনার সময় এটা বের হয়। এই মযী সম্বন্ধে রসূলুল্লাহ্ (সঃ)-কে জিজ্ঞেস করা হলে তিনি বলেন ঃ এর জন্য ওযু যথেষ্ট-(মুসলিম হাঃ ৬০৩) আর কাপড়ে লাগলে যেখানে লাগবে সেখানে এক আঁজলা (দুই হাতের তালু) পানি দিয়ে ধুয়ে দাও-(তিরমিযী হাঃ ১১০) এবং লিঙ্গটাও ধুয়ে ফেল-(মুসলিম হাঃ ৬০২)

২। অদী ঃ প্রস্রাবের পূর্বে কিংবা পরে যে গাঢ় সাদা পানি বের হয় তাকে অদী বলে। অদী সম্পর্কে "আয়িশাহ্ (রাযি.) বলেনঃ প্রসাবের পর অদী বের হলে লিঙ্গ ও অন্ডকোষ দু'টি ধুতে হবে এবং ওযু করতে হবে। গোসল করতে হবে না। ইবনু 'আব্বাসও তাই বলেন। (বাইহাকী ১ম খন্ড ১১৫ পৃষ্ঠা ও ইবনুল মুনযির, ফিকহুস সুন্নাহ ১ম খন্ড ২৬ পৃষ্ঠা বরাতে আইনী তুহফা সলাতে মুস্তফা ১ম খন্ড ২০-২১ পৃষ্ঠা)

৩। মনী ঃ উত্তেজনার চূড়ান্ত পর্যায়ে লম্ফ দিয়ে যে তরল পদার্থ পেশাবের রাস্তা দিয়ে বের হয় তাকে মনী বা বীর্য বলে। বীর্য যদি কোনরূপ বৈধ বা অবৈধ উপায়েও 'সবেগে' বের হয় তাহলে গোসল ফারয হয়। (তিরমিযী হাঃ ১০৯)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন